এইচএসসি রেজাল্ট ২০২১ [এখানে চেক করুন]

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১ প্রকাশ হলো সকল ছাত্র ছাত্রীদের অপেক্ষার দিন শেষ করে। বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) জনিত সমস্যার জন্য গত বছর এইচএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা ছাড়াই অটোপাস প্রদান করা হয়েছিল। এই এস সি পরীক্ষা প্রতি বছর প্রধান পাবলিক পরীক্ষার রেজাল্ট হিসেবে গণ্য করা হয়।

বাংলাদেশে অনেক অনলাইন ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আপনার এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ চেক করতে পারবেন। সবার আগে আমাদের পাবলিক বিডি রেজাল্ট ডট কম এই ওয়েবসাইট থেকে অন্য সব ওয়েবসাইটের থেকে দ্রুত রেজাল্ট চেক করতে পারবেন। আপনি যদি এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ অনুসন্ধান করে থাকেন তবে আপনি সঠিক স্থানে অবস্থান করছেন।

আমরা আমাদের এই পেজে সহজ পদ্ধতিতে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ উপস্থান করেছি এবং আমরা এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ শিক্ষার্থীরা সমস্যা ছাড়াই নিভেজালে অভিজ্ঞতা দেওয়ার চেষ্টা করেছি। আপনি এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ও এখানেই সংগ্রহ করতে পারবেন।

এইচ.এস.সি পরীক্ষার রেজাল্ট ২০২১

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা বাংলাদেশে ০৯ টি সাধারণ বোর্ড এবং কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডসহ মোট ১০ টি শিক্ষা বোর্ড রয়েছে। এ বছর এইচএসসি পরীক্ষার্থী প্রায় ১৪ লক্ষ পরীক্ষায় অংশ নিয়েছেল। গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারী সমস্যার জন্য অনুষ্ঠিত হতে পারেনি। তবে পরীক্ষা ছাড়াই অটো-পাস রেজাল্ট ২০২০ প্রকাশ করেছিলেন বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

এইচএসসি রেজাল্ট ২০২১ প্রকাশের তারিখ কবে :

বাংলাদের সকল শিক্ষার্থী জিজ্ঞাসা করছে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ কবে কখন প্রকাশ হবে? সাধারণত, শিক্ষা বোর্ড গুলো প্রতি বছর পরীক্ষার শেষের তারিখ থেকে দুই মাস অর্থাৎ ৬০ (ষাট) দিনের মধ্যে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করেন।

সুতরাং আমরা অনুমান করতে পারি যে, সম্ভাব্য এইচ.এস.সি শিক্ষা বোর্ডের রেজাল্ট ২০২১ তারিখটি  অক্টোবর মাসের শেষ সপ্তাহে হবে প্রকাশ হতে পারে। শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক ঘোষিত হওয়ার পরে আমরা এইচ.এস.সি পরীক্ষার রেজাল্ট ২০২১ বাংলাদেশের সঠিক সময়ে এইচ এস সি পরীক্ষার্থীদের জন্য প্রকাশ করব এই ওয়েবসাইটেই।

বাংলাদেশের প্রধানমন্ত্রী কখন সিদ্ধান্ত নেবেন যে, কখন এইচ এস সি রেজাল্ট তারিখ গুলোর মধ্যে রেজাল্ট প্রকাশের জন্য সময় ব্যয় করবেন। চূড়ান্ত তারিখ তখন ঘোষণা করা হবে এবং সবশেষে, আমরা সঠিক প্রকাশের তারিখটি জানতে পারবো। শিক্ষা মন্ত্রণালয় এইচ এস সি রেজাল্ট ২০২১ এর তারিখ প্রকাশ করবেন।

এইচএসসি শিক্ষা বোর্ড রেজাল্ট ২০২১ এসএমএস সিস্টেম :

বাংলাদেশের সকল পাবলিক রেজাল্ট এর মতো যেমন- পিএসসি, জেএসসি, এসএসসি রেজাল্ট ২০২১ এর মতো মোবাইল এসএমএস এর মাধ্যেমে চেক করতে পারবেন। আপনি সহজেই এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ মোবাইল এসএমএস সিস্টেম এর মাধ্যমে চেক করতে সফল হবেন। তার জন্য নিচের অংশ গুলো অনুসরণ করতে পারেন।

  • আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ মোবাইল এসএমএস এর মাধ্যমে পেতে আপনার মোবাইল ফোনের এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন :
  • HSC <স্পেস> আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর (DHA) <স্পেস> রোল নম্বর <স্পেস> পরীক্ষার বছর ২০২১
    পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।
  • উদাহরণ স্বরুপ : HSC 990548 2021 Send To 16222 (যে কোনও মোবাইল অপারেটরের কাছ থেকে) প্রেরণ করুন।

নীচে সমস্ত শিক্ষা বোর্ডের এসএমএস সংক্ষিপ্ত ০৩ অক্ষরের নাম গুলো দেখতে পারেন :

বাংলাদেশের সকল শিক্ষাবোর্ডের সংক্ষিপ্ত নাম দেখুন :

  • ময়মনসিংহ বোর্ড- Mym
  • বরিশাল বোর্ড- Bar
  • চট্টগ্রাম বোর্ড- Chi
  • কুমিল্লা বোর্ড- Com
  • ঢাকা বোর্ড- Dha
  • দিনাজপুর বোর্ড- Din
  • যশোর বোর্ড- Jos
  • রাজশাহী বোর্ড- Raj
  • সিলেট বোর্ড- Syl
  • মাদ্রাসা বোর্ড- Mad
  • কারিগরি বোর্ড- Tec

এইচ.এস.সি রেজাল্ট ২০২১ সকল শিক্ষা বোর্ডের জন্য অনলাইন সিস্টেম :

মোবাইল এসএমএস এর মাধ্যমে পাবলিক রেজাল্ট এইচএসসি চেক করার জন্য একটি একদম সহজ সিস্টেম। অনলাইন হল সকল পাবলিক পরীক্ষার রেজাল্ট দেখার সর্বাধিক জনপ্রিয় পদ্ধতি। অনলাইন ইন্টারনেট থেকে একটি মার্কশীটসহ এইচ এস সি পরীক্ষার রেজাল্ট ২০২১ ডাউনলোড বা প্রিন্ট করা একদম সহজ উপায়।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২১ চেক করার লিংক  http://www.educationboardresults.gov.bd মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সকল পাবলিক পরীক্ষার রেজাল্ট চেক করতে একটি জনপ্রিয় সরকারী ওয়েবসাইট। এখানে থেকে এইচএসসি রেজাল্ট দ্রুত চেক করতে পারবেন। এইচ.এস.সি পরীক্ষার রেজাল্ট চেক করার পদ্ধতি নিচের নিয়ম ‍গুলো দেখুন।

  • প্রথমে, শিক্ষা বোর্ডের রেজাল্ট ওয়েবসাইটে প্রবেশ করতে হবে http://www.educationboardresults.gov.bd
  • এবং এইচএসসি/আলিম নির্বাচন করুন।
  • তারপর পরীক্ষার বছর ২০২১ নির্বাচন করুন।
  • তার পর আপনার শিক্ষা বোর্ড নির্বাচন করুন।
  • তার পর আপনার রোল নম্বর এবং রেজিষ্টেশন নম্বর টাইপ করুন।
    সব কিছু পূরণ করার পর একটি সহজ গণিত করুন যেমন ৬+২ = ৮।
  • বা ক্যাপচা কোড থাকতে পারে সেটি প্রবেশ করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।
  • সাবমিট করার পর আপনার সামনে এইচ.এস.সি রেজাল্ট প্রকাশ হয়ে যাবে এটি আপনি ডাউনলোড বা প্রিন্টও করতে পারবেন।

অনলাইন মার্কশীটসহ সরকারী সাইটের মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২১

অনলাইনে মার্কশীটসহ এইচ.এস.সি রেজাল্ট ২০২১ চেক করার জন্য আরও একটি বিকল্প সরকারী ওয়েবসাইট রয়েছে। আপনি উপরের ওয়েবসাইট হিসাবে এই সাইট থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সকল পাবলিক পরীক্ষার রেজাল্ট চেক করতে পারেন। এখানে লেটার গ্রেড, গ্রেড পয়েন্ট জিপিএ এবং নম্বর পত্র সহ মার্কশীট ডাউনলোড করতে পারবেন। উপরের সিস্টেম অনুসারে এই সিস্টেমটি একই রকম তবে কিছুটা পার্থক্যও রয়েছে?

  • প্রথমে www.eboardresults.com ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • তারপরে পরীক্ষা নাম সিলেক্ট করুন এইচএসসি/আলিম
  • তারপর পরীক্ষার বছর,
  • বোর্ড সিলেক্ট করুন।
  • তার পর আপনার রোল, রেজিষ্টেশন নম্বর
  • এবং ক্যাপচা কোড লিখুন।
  • তারপরে রেজাল্ট বাটনে ক্লিক করুন এবং সফল ভাবে আপনার রেজাল্ট মার্কশীটসহ দেখুন।

এইচএসসি রেজাল্ট ২০২১ চেক করার জন্য অফিসিয়াল ওয়েবসাইট কী? পরীক্ষার্থীদের তাদের পরীক্ষার রেজাল্ট গুলো দেখতে অফিসিয়াল ওয়েবসাইটটি জানা উচিত কারণ অফিসিয়াল ওয়েবসাইটই সবচেয়ে নির্ভরযোগ্য। আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমেও দ্রুত রেজাল্ট চেক করতে পারবেন।

Hsc Result 2022
এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২১

উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশের অধীনে সকল পাবলিক পরীক্ষার রেজাল্ট দেখতে শিক্ষাবোর্ডের একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। অফিসিয়াল ওয়েবসাইটটি eboardresults.com এইচএসসি পরীক্ষা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশের অধীনে রয়েছে। সুতরাং এটি আপনার এইচ.এস.সি শিক্ষা বোর্ডের রেজাল্ট ২০২১ চেক করার অফিসিয়াল ওয়েবসাইট।

অনলাইনে এইচ এস সি রেজাল্ট চেক করার জন্য সেরা ওয়েবসাইটটি কোনটি? যেমনটি আমরা বলেছি যে কোনও গুরুত্বপূর্ণ তথ্য যাচাই করার জন্য অফিশিয়াল ওয়েবসাইটই সবচেয়ে নির্ভরযোগ্য উৎস এবং আমরা আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট অনলাইনে যাচাই করতে অফিসিয়াল ওয়েবসাইটের লিঙ্কটি দুই ভাবে উপস্থান করে দিয়েছি।

এইচএসসি পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জের রেজাল্ট কী? 

যদি কোন ছাত্র ছাত্রী তাদের এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার পরে তার রেজাল্ট F গ্রেড আসে তাহলে তিনি তার পরীক্ষার রেজাল্ট যথার্থতা সম্পর্কে সন্দেহ অনুভব করেন তবে তিনি তার রেজাল্ট পুনরুদ্ধারের জন্য আবেদন করতে পারেন। তারপরে পরীক্ষার শিক্ষা বোর্ড তার রেজাল্টটি সংশোধন করবে এবং আগের রেজাল্টটি ভুল হলে সঠিক রেজাল্ট প্রকাশ করবে। তাকে বলা হয় এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট। উক্ত বোর্ড চ্যালেঞ্জের রেজাল্ট ২০২১ আমাদের পাবলিক বিডি রেজাল্ট ডট কম ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে। দ্রুত চেক করতে ভিজিট করুন সাইটটি।

উক্ত বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট এর বিষয়ে আপনার পরিষ্কার হওয়া উচিত যে, পুরো পরীক্ষার প্রশ্ন পত্রটি এই পদ্ধতিতে আবার পর্যালোচনা করা হবে না। তারা শুধু মাত্র আপনার পরীক্ষার খাতার নম্বর গণনা পর্যালোচনা করবে। গণনায় যদি কোনও ভুল হয় তবে তারা প্রকৃত নম্বর দিয়ে রেজাল্ট প্রকাশ করবে।

পরিশেষেঃ

আলোচনার শেষ বলা যায় যে, এইচ এস সি রেজাল্ট অনলাইন ও মোবাইল এসএমএস এর পদ্ধতি আপনারা সঠিক ভাবে জানতে পেরেছেন। আপনার রেজাল্ট আপনি নিজেই দেখতে পারবেন যদি আমাদের এই পেজের পুরো আর্টিকেল পড়ে থাকেন।

আর যদি এইচ এস সি রেজাল্ট চেক করতে কোন সমস্যা হয় তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন রোল নম্বর, রেজিষ্টেশন নম্বর ও পরীক্ষার বছর নিচের মন্তব্য বক্সে পোস্ট করুন, যত তারাতারি সম্ভব আমরা আপনার এইচ এস সি পরীক্ষার রেজাল্ট চেক করে আপনার কাছে পৌছে দিবো। আমাদের পেজে এইচ এস সি পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য ধন্যবাদ।

3 thoughts on “এইচএসসি রেজাল্ট ২০২১ [এখানে চেক করুন]”

Leave a Comment