দাখিল রেজাল্ট ২০২১ [এখানে দেখুন]

দাখিল রেজাল্ট ২০২১ প্রকাশ হলো বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের অধীনে। ... More

দাখিল রেজাল্ট ২০২১ [এখানে দেখুন]

দাখিল রেজাল্ট ২০২১ প্রকাশ হলো বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের অধীনে। বাংলাদেশ মাদরাসা বোর্ডের পূর্ণ মার্কশিট সহ দাখিল পরীক্ষার ফলাফল ২০২১ এই ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে পাবেন। দাখিল এবং এসএসসি ফলাফল ২০২১ এর ফলাফলও আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজেই পেতে পারেন।

আমাদের বাংলাদেশে নয়টি শিক্ষা বোর্ড এ দখিল পরীক্ষা অনুষ্ঠিত হয় প্রতি বছর। মাদ্রাসা www.bmeb.gov.bd. মাদ্রাসা শিক্ষা বোর্ড সর্বাধিক চাহিদা সক্ষম এবং তাদের একটি বিশাল বোর্ড। আমরা জানি মাদ্রাসাটি ১৭৮০ সালে প্রতিষ্ঠা করেছিল। তার পর দিন দিন এটি বাড় হচ্ছে। সম্প্রতি মাদ্রাসা আমাদের দেশের যে কোনও জায়গায় পাওয়া যায়। দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২১ কবে দিবে এবং কিভাবে রেজাল্ট চেক করতে হয় তা নিচের ধাপে অনুসরণ করুন।

দাখিল পরীক্ষা ২০২১ এর সম্পূর্ণ মার্কশিট সহ ডাউনলোড করুন

দাখিল ২০২১ এর বিস্তারিত তথ্য ফলাফলের সাথে সমপূর্ণ সরাসরি আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারেন। সমস্ত শিক্ষার্থী এখান থেকে ফলাফল দেখতে পারেন। আমাদের দেশে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, বিএমইবি হল সমস্ত মাদ্রাসার একমাত্র বোর্ড। সুতরাং এটির কাজ এত বড় আমাদের দেশে নিয়ন্ত্রণ করতে। এবং এটি সত্য যে আমাদের দেশে এখনও মাদ্রাসা সর্বত্রই পাওয়া যায়। সুতরাং মাদ্রাসা শিক্ষা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এ কারণেই মাদ্রাসার সংখ্যাও দিন দিন বাড়ছে।

আমি মনে করি আমাদের শিক্ষা এবং আমাদের দেশের জন্য আমাদের জাতিকে শিক্ষিত করা ইতিবাচক দৃষ্টিভঙ্গি। সুতরাং সরকারের উচিত মাদ্রাসা শিক্ষার দিকে নজর রাখা এবং মাদ্রাসা শিক্ষার উন্নয়নের জন্য এত গুলি সুযোগ প্রদান করা। আপনি এখান থেকে পূর্ণ মার্কশীট নম্বর সহ ২০২১ ফলাফল পেতে পারেন।

দাখিল ২০২১ ফলাফল কখন প্রকাশ হবে?

দাখিল এবং এর সমমানের পরীক্ষা ফলাফল ২০২১ অক্টোবরের শেষ সপ্তাহে প্রকাশিত হতে পারে, সুতরাং মহামারী COVID-19 এর কারণে পরীক্ষা এবং ফলাফল এই বছরে কিছুটা বিলম্বিত হবে।

দাখিল পরীক্ষার তথ্য ২০২০

২০২০ সালের এই বছরে, দাখিল পরীক্ষার মোট পরীক্ষার্থী ২,৪৫,২৭২ জন শিক্ষার্থী। দুর্ভাগ্যক্রমে ৪,৮০৬ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল এবং ৫ জন ছাত্রকে পরীক্ষার হলে অবৈধ কর্মকাণ্ডের কারণে বরখাস্ত করা হয়েছিল। ২০২১ সালে, দাখিল পরীক্ষা ২২ শে ফেব্রুয়ারী ২০২০ সালে শুরু হয় এবং ২০২০ সালের ১ লা মার্চ শেষ হয়। দাখিল পরীক্ষার জন্য বাংলাদেশের সব জেলাতে ৭১০ টি পরীক্ষা কেন্দ্র উপস্থিত হয়েছিল।

দাখিল ফলাফল কীভাবে চেক করবেন ২০২১

দাখিল শিক্ষা বোর্ডের ফলাফল ২০২১, এসএসসি ফলাফল ২০২১ যেভাবে চেক করতে পারেন তা পরীক্ষা করার জন্য কয়েকটি উপায় রয়েছে। আমরা দাখিল ফলাফলটি তিনটি ভিন্ন উপায়ে খুঁজে পেতে পারি। নীচে দেখুন।

  • শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে।
  • পুরো মার্কসীট সহ ওয়েব ভিত্তিক ফলাফল সিস্টেম।
  • মোবাইল এসএমএস সিস্টেম (পদ্ধতি)।

বাংলাদেশের সকল দাখিল শিক্ষা বোর্ডের নাম ও এসএমএস পাঠানোর তিন অক্ষর  নিম্নরূপ :

  • দাখিল রেজাল্ট ঢাকা বোর্ড- DHA
  • দাখিলরেজাল্ট কুমিল্লা বোর্ড- COM
  • দাখিল রেজাল্ট রাজশাহী- RAJ
  • দাখিল রেজাল্ট যশোর বোর্ড- JES
  • দাখিল রেজাল্ট চট্টগ্রাম বোর্ড- CHI
  • দাখিল রেজাল্ট বরিশাল বোর্ড- BAR
  • দাখিল রেজাল্ট সিলেট বোর্ড- SYL
  • দাখিল রেজাল্ট দিনাজপুর বোর্ড- DIN
  • দাখিল রেজাল্ট মাদ্ররাসা বোর্ড- MAD

অনলাইনে দাখিল পরীক্ষার রেজাল্ট চেক করার জন্য নিচের অংশ দেখুন :

  • প্রথমে বাংলাদেশের শিক্ষা বোর্ড এর ওয়েবসাইট Education Board Bangladesh এ প্রবেশ করতে হবে।
  • প্রবেশ করার পরে পরীক্ষার নাম সিলেক্ট করতে হবে “দাখিল/এসএসসি”
  • পরীক্ষার নাম সিলেক্ট করার পরে দাখিল পরীক্ষার বছর “২০২১” সিলেক্ট করতে হবে।
  • এবং দাখিল পরীক্ষার বোর্ড যেমন- “ঢাকা” সিলেক্ট করতে হবে।
  • অতঃপর পরীক্ষার “রোল” নম্বর লিখতে হবে।
  • তারপরে পরীক্ষার “রেজিষ্ট্রেশন” নম্বর লিখতে হবে।
  • এরপর একটি সহজ যোগ অংক করতে হবে যেমন- “১০+৫” = (১৫) লিখতে হবে।

দাখিল ফলাফল মার্কশীটসহ ডাউনলোড করুন ২০২১

বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব ভিত্তিক ফলাফল প্রকাশনা সিস্টেম জানতে পড়তে থাকুন। আপনি পুরো মার্কশিট সহ সহজেই দাখিল বা এসএসসি সমমানের ফলাফল পেতে পারেন। সুতরাং, এখন আমরা এই ওয়েবসাইট eboardresults.com থেকে ফলাফল যাচাইয়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পর্কে কথা বলছি।

  • প্রথমে, এখানে প্রবেম করুন https://eboardresults.com
  • সেখান থেকে ‘এসএসসি / এইচএসসি / জেএসসি / সমমানের ফলাফল’ অপশনে প্রবেশ করুন।
  • আপনার পরীক্ষাটি ‘এসএসসি / দাখিল নির্বাচন করুন।
  • আপনার ‘পরীক্ষার বছর’ নির্বাচন করুন।
  • আপনার বোর্ডের নামটি হিসাবে যেমন- ঢাকা নির্বাচন করুন।
  • আপনার রোল নম্বরটি পূরণ করুন।
  • আপনার রেজিঃ নং পূরণ করুন।
  • তার পরে চারটি সংখ্যা পূরণ করুন।
  • কাজ শেষে গ্রেড রেজাল্ট অপশনে ক্লিক করুন। আপনার ফলাফল দেখতে পারবেন।

দাখিল ফলাফল কীভাবে চেক করবেন ২০২১ এসএমএসের মাধ্যমে :

মোবাইল এসএমএস পদ্ধতিটি বাংলাদেশের দাখিল, এসএসসি, এইচএসসির ফলাফল সন্ধানের অন্যতম সহজ পদ্ধতি। আপনাকে একটি বার্তা প্রেরণ করতে হবে এবং এসএমএস পাঠানোর জন্য আপনাকে প্রতি এসএমএসে ২.৫০ বিডিটি চার্জ দিতে হবে। আপনার যদি পর্যাপ্ত ব্যালেন্স না থাকে তবে প্রথমে রিচার্জ করুন। আপনি এসএমএস ফলাফল ২০২১ এসএমএস দ্বারা চেক করতে পারেন। নিচের নিয়মটি অনুরসণ করুণ…

দাখিল <স্পেস> মাদ্রাসা বোর্ডের প্রথম ৩ অক্ষর <স্পেস> রোল নম্বর <স্পেস> পাসের বছর এবং ১৬২২২ নম্বরে পাঠান।

উদাহরণ : DAKHIL MAD 556502 2021 and Send to 16222 Number.

দাখিল ২০২১ ফলাফলের গ্রেড পয়েন্ট গড় জিপিএ সিস্টেম :

প্রত্যেকে সহজেই প্রতিটি বিষয়ের গ্রেড নম্বর দিয়ে তাদের জিপিএ, পয়েন্ট তৈরি করতে পারেন। ঠিক আছে, জিপিএ সিস্টেমটি দেখে নেওয়া যাক। বাংলাদেশের দাখিল পরীক্ষার গ্রেডিং সিস্টেম নিচে অনুসরণ করুন।

প্রাপ্ত নম্বর লেটার গ্রেড গ্রেড পয়েন্ট
৮০-১০০ এ+
৭০-৭৯
৬০-৬৯ এ- ৩.৫
৫০-৫৯ বি
৪০-৪৯ সি
৩৩-৩৯ ডি
০-৩২ এফ

দাখিল ফলাফল ২০২১ এর গুরুত্ব :

আজকাল সরকার মাদ্রাসা শিক্ষায় সাধারণ লাইন শিক্ষার সমান মর্যাদা দিয়েছে। এ কারণেই মাদ্রাসা শিক্ষার স্তর সমীকরণের মাধ্যমে উন্নত হয়। এটি মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য আরও একটি ভাল দৃশ্য। এখন এসএসসি পরীক্ষা দাখিল পরীক্ষার সমান এবং এইচএসসি পরীক্ষাও আলিম পরীক্ষার সমান। দাখিল ও আলিম পরীক্ষা সফলভাবে শেষ করার পরে একজন শিক্ষার্থী যে কোনও পাবলিক বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য আবেদন করতে পারবেন। সুতরাং এটি একটি দুর্দান্ত সুবিধা আমি বলতে চাই।

দাখিল বৃত্তির ফলাফল ২০২১

এই উজ্জ্বল শিক্ষার্থীরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় ভাল ফলাফল করবে, ২০২১ সালে দাখিল বৃত্তি লাভ করবে। তারা দাখিল পরীক্ষায় জিপিএ -৫ করতে পারলে ২০২১ সালের এই উপবৃত্তি কর্মসূচির জন্য বিবেচনা করা যেতে পারে। আপনি ২০২১ সালের এসএসসি বা দাখিল বৃত্তি ফলাফল পেতে চান তবে আপনি প্রতিটি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট এবং আমাদের ওয়েবসাইট থেকেও পরীক্ষা করতে পারেন।

বাংলাদেশে মাদরাসা শিক্ষা :

আমাদের জাতির মধ্যে অনেক ধরণের মাদ্রাসা রয়েছে। যেমন, আলিয়া মাদ্রাসা, হাফেজিয়া মাদ্রাসা, নুরানী মাদ্রাসা, কাওমিয়া মাদ্রাসা ইত্যাদি। এই সকল মাদ্রাসা বাংলাদেশ সরকারের অধীনে পরিচালিত নয়। দাখিল পূর্ণ নম্বর সংখ্যা ২০২১ সহ ফলাফল।

আমরা জানি আলিয়া এবং কাওমিয়া মাদ্রাসাটি আমাদের দেশের সরকারের অধীনে পরিচালিত হয়। হাফেজিয়া, এবং নুরানী মাদ্রাসা বাংলাদেশ সরকারের অধীনে পরিচালিত নয়। আমি মনে করি যে সরকার এই জাতীয় মাদ্রাসার বিষয়ে যত্নশীল এবং সচেতন নয় সে কারণেই সরকার এই জাতীয় মাদ্রাসায় সহায়তা করে না। উপায় দ্বারা আমাদের বিএমইবি সম্পর্কে জানতে হবে, তার অর্থ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। আমরা জানি যে জনগণের প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি কর্তৃক ১৯৭৪ সালে BMEB WAS প্রতিষ্ঠিত হয়েছিল।

তবে আমাদের এই সমস্ত মাদ্রাসা সম্পর্কে জানতে হবে এবং তারপরে আমাদের সুন্দর বাংলাদেশে মাদ্রাসা শিক্ষার উন্নয়নে এগিয়ে যাওয়া উচিত। একটি ইসলামী দেশ হিসাবে আমাদের মাদ্রাসার শিক্ষা প্রয়োজন। কারণ এটির শিক্ষাটি প্রতিটি মুসলিম মানুষের জন্য এত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়।

পরিশেষেঃ

বাংলাদেশের শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার ফলাফল ২০২১ উপরের উল্লিখিত আর্টিকেল পড়ে সহজেই ডাউলোড বা প্রিন্ট করে নিজের কাছে সংগ্রহ করতে পারেন। আমি আশা করি আপনার ফলাফল চেক করতে কোন রকম ঝামেলা হয়নি। যদি আপনার ফলাফল চেক করতে কোন সমস্যা হয় তাহলে আমাদের মন্তব্য বক্স এ আপনার রোল, রেজিঃ নম্বর কমেন্ট করুন। আমরা আপনার ফলাফল যত তারাতারি সম্ভব চেক করে আপনাকে কমেন্ট এর উত্তর দিব। সবার আগে আমাদের পেজে রেজাল্ট পেতে ভিজিট করুন ধন্যবাদ।