কম্পিউটারের যত্ন নিন

কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে আমরা প্রতিনিয়ত বিভিন্ন সমস্যায় পড়ি। তার মধ্যে ... More

কম্পিউটারের যত্ন নিন

কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে আমরা প্রতিনিয়ত বিভিন্ন সমস্যায় পড়ি। তার মধ্যে সবথেকে বড় সমস্যা হলো কম্পিউটার অটো রিসেট নেওয়া। অটো রিসেট সিস্টেম হচ্ছে আপনি কম্পিউটার অন করতে গেছেন কম্পিউটার অটোমেটিক বন্ধ হয়ে গেছে আবার অন করলেন দেখা গেল কিছুক্ষণ পরে আবার রিস্টার্ট নেওয়া।

আপনি যদি একজন প্রফেশনাল বেকার হন তাহলে এই সমস্যার কারণে আপনি ভাল ভাবে কাজ করতে পারবেন না। আমি নিজেও এভাবে কাজ করার চেষ্টা করছি কিন্তু হয় নাই নিজের সমস্যার ভুক্তভোগী। তাই আজকে আপনাদের মাঝে আলোচনা করব কিভাবে আপনারা কম্পিউটারের রিসেট প্রবলেম সলভ করতে পারবেন।

সমস্যা সমাধানের পূর্বে আপনাদের জানতে হবে কম্পিউটার কেন অটো রিসেট নাই। কি কি কারণে সমস্যা সৃষ্টি হয় সেই বিষয়গুলো যদি আমরা আগের থেকে জানতে পারি তাহলে আমাদের সমস্যা সমাধান করা সহজ হবে। আমি এটিকে দুই ভাগে বিভক্ত করেছে কেন কম্পিউটার অটো রিসেট নেই।

প্রথম কারণটি হচ্ছে সফটওয়্যার জনিত সমস্যা।

অনেক সময় সফটওয়্যার দুর্বলতার কারণে কম্পিউটার অটো রিস্টার্ট নেয়। আপনাকে আগে দেখতে হবে কম্পিউটার অটো রিসেপ্টর সমস্যাটি সফটওয়্যার এর কারনে হয়েছে কিনা তারপর সেটার সমাধান করতে হবে। তাহলে আপনাকে পূর্বের জানতে হবে সফটওয়্যার জনিত সমস্যা হলে কি কি প্রবলেম ফেস করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সফটওয়্যার জনিত সমস্যা কি।

অনেক সময় আপনার কম্পিউটারে কিছু অপ্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটল দেওয়ার কারণে আপনার কম্পিউটার অটো সেটিং নিতে পারে। কিছু কিছু সাপোর্টার আছে যারা আপডেট দেওয়ার পরে অটো রিস্টার্ট কম্পিউটার হয়। যদি সে সব সফটওয়ারগুলো চিহ্নিত করতে পারেন তাহলে যত দ্রুত সম্ভব সেগুলো কে আনইন্সটল করে দেন।

আপনার কম্পিউটারে যদি কোন ভাইরাস অ্যাটাক হয় তাহলে কিছুক্ষণ পর পর আপনার কম্পিউটার অটো রিস্টার্ট হবে। এজন্য ভাইরাস থেকে বাঁচতে কোন ভালো অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটারে ইন্সটল করতে হবে। করে কোন শক্তিশালি ভাইরাস অ্যাটাক হলো আপনার কম্পিউটার রিস্টার্ট নিবে না।

অপারেটিং সিস্টেমের কারণে আপনার কম্পিউটার অনেক সময় অটো রিসিভ নাই। ভালো মানের অপারেটিং সিস্টেম স্নাকে ব্যবহার করতে হবে। আবার দেখা গেল আপনার সিস্টেম ইনস্টল বা আপডেটের সময় অটোরিক্সার নিতে পারে। এই বিষয়গুলো আপনাকে ভালোভাবে খেয়াল রাখতে হবে। দেখা গেল আপনার কনফিগারেশনের সাথে অপারেটিং সিস্টেমের কনফিগারেশন না মিললে অনেক সময় কম্পিউটার স্লো কাজ করে এবং বারবার অটো রিস্টার্ট নেয়।

আরেকটা কারণ হল যদি আপনার কম্পিউটারের ড্রাইভার গুলো ভালো ভাবে ইন্সটল করা না থাকে। এতে করে আপনি যখনই কম্পিউটার চালু করবেন তখন ড্রাইভারগুলো ডাউনলোড হতে থাকবে। সময় দেখা যাবে কম্পিউটার অটো রিস্টার্ট নিচ্ছে। তাই আপনাকে ভালোভাবে খেয়াল রাখতে হবে যেন ড্রাইভারগুলো সম্পূর্ণ পুরোপুরিভাবে আপডেট হয়।

হার্ডওয়ার জনিত সমস্যা এবং সমাধান

রাম সমস্যা

আপনার কম্পিউটার বা ল্যাপটপে ভালো মানের ্যরাম ব্যবহার করতে হবে। প্রেমের অবস্থা খারাপ হলে অনেক সময় আপনার কম্পিউটার অটোমেটিক বন্ধ হয়ে যাবে। আবার দেখা গেল রে আমার মাথার উপরে সঙ্গে যদি সামঞ্জস্যপূর্ণ না হয় তাও আপনার কম্পিউটার অটোমেটিক বন্ধ হয়ে যাবে। তাই ইরানের স্ত্রী ঠিক রেখে মাদারবোর্ড এর সঙ্গে মিল রেখে কম্পিউটারে ট্রেন লাগানো উচিত।

পাওয়ার সাপ্লাই সমস্যা

অনেক সময় পাওয়ার সাপ্লাইয়ে যদি কোন তারেই এপাশ-ওপাশ হয় অথবা কাতারে লুজ কানেকশন থাকলেও কম্পিউটারের অটো রিস্টার্ট নেয়। হোয়াটসঅ্যাপের এমন একটি জিনিস যেটা বাইরে বিদ্যুৎকে কম্পিউটারের মধ্যে সুবিধাজনকভাবে রীতিতে পরিণত করে। এটিকে ভালভাবে খেয়াল রাখতে হবে যেন পাওয়ার সাপ্লাই কোন ত্রুটি না হয়।

কুলিং ফ্যানের সমস্যা

কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ পাট হচ্ছে কুলিং ফ্যান। আপনার প্রসেসরকে কুলিং ফ্যান ঠান্ডা রাখতে সাহায্য করে। যদি কুলিং ফ্যান অতিরিক্ত প্রবলেমে পড়ে তাহলে অটোমেটিক বন্ধ হয়ে যায় এবং প্রসেসর গরম হয়ে অটো রিস্টার্ট নিতে পারে। কুলিং ফ্যান কে ভালো ভাবে বৃষ্টি থেকে সুন্দর করে রাখতে হবে।

নতুন হার্ডওয়ারের কারণে

অনেক সময় কম্পিউটারের সঙ্গে যদি কোন কোন কোন হাটে যুক্ত করেন তাহলে সেটি সেটা হয়তো কিছুক্ষণ সময় নাই। আর এই কারণে আদরের সমস্যাতে সেটা না হয় সেটি অটোমেটিক রিস্টার্ট নিয়ে নেয়।আমাকে ভালোভাবে দেখতে হবে যেন কম্পিউটারের হার্ডওয়ার নতুন হয় এবং সে গুলোকে প্রশাসন পরিষ্কার রাখবেন।

হার্ডডিস্কের সমস্যা

হার্ডডিক্স এর সমস্যার কারণে কম্পিউটারে অটো রিস্টার্ট নেয়। সেক্সের মধ্যে যদি কোন সমস্যা থাকে তাহলে সে কানেকশন করার বিভিন্ন কারণে আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম এলোমেলো হতে পারে তার কারণে কম্পিউটারের পাওয়ার অপন হৈতে পারে সেজন্য কম্পিউটার অটো রিস্টার্ট নেয়।

ধুলাবালি সমস্যা

আপনার কম্পিউটারের ডেক্সটপ যদি অধিক পরিমাণ ধুলাবালি ঢুকে যায় তাহলে বিভিন্ন রকম যন্ত্রাংশের ওপরে-নিচে ধুলাবালির জন্য সেটা শক্ত একটা আবহ সৃষ্টি করে। আর এই আবরণের কারণে অনেক সময় বিভিন্ন ইনপুট-আউটপুট যেতে সমস্যা করে। আরেকটি কম্পিউটার অটো রিসেট হওয়ার অন্যতম কারণ।

সবশেষে বলে যায় আপনার কম্পিউটারকে ভালভাবে দেখে শুনে রাখুন এবং কম্পিউটারের যত্ন নিন। এটাকে প্রথমত পরিষ্কার রাখুন ভালো মানের জিনিসপত্র যন্ত্রাংশ কম্পিউটারের সঙ্গে যুক্ত করেন। উপরে যে সব সমস্যাগুলো চিহ্নিত করা হয়েছে এবং তার সমাধান রয়েছে সেগুলো ভালো করে ফলো করুন। তাহলে বলতে পারি আপনার কম্পিউটারে অফিসের সমস্যার সমাধান হয়ে যাবে দ্রুত সম্ভব।