কম্পিউটারের উইন্ডোজ দেওয়ার পরে কি কি সেটিং করতে হয়

আমরা যারা নতুন কম্পিউটারে কিনি কিন্তু এরপর জানিনা যে কম্পিউটারে ... More

কম্পিউটারের উইন্ডোজ দেওয়ার পরে কি কি সেটিং করতে হয়

আমরা যারা নতুন কম্পিউটারে কিনি কিন্তু এরপর জানিনা যে কম্পিউটারে কি কি কাজ করতে হবে। আমরা উইন্ডোজ দেওয়ার পরে কম্পিউটার ব্যবহার করার সময় বিভিন্ন ধরনের সম্মুখীন হতে হবে। আমরা যদি কম্পিউটারের বিভিন্ন সেটআপ না করি তাহলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হব। আমরা যদি উইন্ডোজ দেওয়ার পরে যদি এই সেটিংগুলি না করি তাহলে কম্পিউটারকে ভালোমতো কাজ করবে না। অনেক সময় কম্পিউটারের চলার পথে স্লো চলে। তাই কম্পিউটারের উইন্ডোজ দেওয়ার পরে কি কি সেটিং করতে হয় চলুন আমরা ধাপে ধাপে এই পোস্টটি আপনাদের সঙ্গে শেয়ার করব।

প্রথমে আমাদের বিষয়গুলো খেয়াল রাখতে হবে কম্পিউটারের উইন্ডোজ ঠিকমত ইন্সটল হয়েছে কিনা। উইন্ডো যদি ঠিকঠাক মত ইন্সটল হয় তাহলে আপনাকে ধন্যবাদ জানাই আর্যুন ইনস্টল না হয় তাহলে আপনাকে আবার পুনরায় উইন্ডোজটি কম্পিউটারে ইন্সটল দিতে হবে।

তারপরে আপনার দ্বিতীয় বিষয়টি খেয়াল রাখতে হবে কম্পিউটারের অথবা মাদারবোর্ডে যেই আপডেটগুলো ড্রাইভার দিয়েছেন সেগুলো ঠিকঠাকমতো ভাবে ইন্সটল হয়েছে কিনা। যদি ইনস্টল না হয়ে থাকে তাহলে আবার ড্রাইভারগুলো ঠিকঠাক ভাবে ইন্সটল দিতে হবে।

আপনার কম্পিউটারে উইন্ডোজ দেওয়ার পরে উইন্ডোজ এবং ড্রাইভারগুলো ঠিকঠাক ভাবে ইন্সটল দেওয়ার পরে তারপরে কি কি কাজগুলো করতে হবে। চলুন জেনে নেওয়া যাক।

উইন্ডোজ দেয়ার পরে সর্বপ্রথম আপনাকে সেই জিনিসটি পরিবর্তন করতে হবে সেটি হল সিস্টেম আপডেট। উইন্ডোজের সিস্টেম আপডেট আপনি যদি ওয়াইফাই অথবা ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে অবশ্যই অফ করে দেবেন। আর যদি আপনার আনলিমিটেড ওয়াইফাই থাকে ব্রডব্যান্ড কানেকশন থাকে তাহলে সেটি অন রেখে সম্পূর্ণ আপডেট না হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন।

Control Panel\All Control Panel Items\Windows Update\Change settings

আপনি যদি খেয়াল করেন যে অনেক সফটওয়্যার আপনার ইন্সটল হচ্ছে না তাহলে উইন্ডোজের ফায়ারওয়াল অবশ্যই অফ করে দেবেন। তারণ্ণুম দোস হাইর অয়েল অন থাকলে অনেক সফটওয়্যার আছে যেগুলো ইনস্টল ছবিতে সমস্যা করবে। আবার দেখা গেল উইন্ডোজ ইন্সটল হয়ে গেলে আবার উইন্ডোজ ফায়ার অন করে দিবেন।

Control Panel\All Control Panel Items\Windows Firewall\Customize Settings

 

এরপরে আপনার সেটিং অপশনে গিয়ে যদি আম খামো ঘরগুলো টিক মার্ক দেওয়া আছে সেগুলো আন্টি করে দেবেন। এতে করে আপনার উইন্ডোজ সেটিংস অপশনটি ভালো থাকবে এবং উইন্ডোজটি হালকা থাকবে।

Control Panel\All Control Panel Items\Action Center\Change Action Center settings

 

তারপরে আপনার সুপারফাস্ট অপশনটি অফ করতে হবে। এটি অফ করতে হলে আপনাকে অবশ্যই উইন্ডোজের সার্ভিস অপশনে গিয়ে কীবোর্ডের এস বাটনটি চাপ দিবেন তারপর সুপারফাস্ট অপশনটি চলে আসবে। এবার আপনার মাউস পয়েন্ট থেকে সুপারফাস্ট অপশনটিতে দুইবার ক্লিক করলে আপনার সুপারফাস্ট অপশনটা অফ হয়ে যাবে।

 

উপরে যে সব সেটিং গুলো নিয়ে আলোচনা করা হল কম্পিউটারের উইন্ডোজ দেওয়ার পর সঙ্গে সঙ্গে এই সেটিংস গুলো করে নিতে হবে। সেটিং খোলো না করলে আপনার কম্পিউটার সোলো করবে এবং অটো রিস্টার্ট হওয়ার সম্ভাবনা থাকে। আর যদি এই সেটিং গুলো করতে থাক পারেন তাহলে আপনার কম্পিউটার মোটামুটি ভালো চলবে এবং পরবর্তীতে কোন সমস্যা হবে না।