কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন

তোমাকে ইউটিউব হচ্ছে সবথেকে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। 1 মিলিয়ন ... More

কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন

তোমাকে ইউটিউব হচ্ছে সবথেকে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। 1 মিলিয়ন মানুষ ইউটিউব ব্যবহার করে। পোস্ট আপনাদের সঙ্গে আলোচনা করব কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করতে পারবেন আপনারা।

বর্তমানে বর্তমানে সবাই ইউটিউব ব্যবহার করে ভিডিও দেখার জন্য। সবাই জানেন ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়। তো চলুন কথা না বাড়িয়ে আসল বিষয় আলোচনা করা যায়।

পৃথিবীর মধ্যে প্রায় কয়েক লক্ষ ইউটিউবে রয়েছে। প্রতি মাসে হাজার হাজার ডলার ইনকাম করছে। শখের বশে ইউটিউবিং করে আবার কেউ পেশা হিসেবে নিয়েছে ইউটিউব কে। আবার অনেকে আছে যারা চাকরির পাশাপাশি ব্লগিং করে। ইউটিউব টা হচ্ছে একটা ব্যবসার মতো যা এখান থেকে মানুষ এক্সট্রা টাকা ইনকাম করতে পারেন।

আমি আপনাদের সঙ্গে শেয়ার করব ইউটিউব থেকে কয়েকটা দে টাকা ইনকাম করা যায়। আর কথা না বাড়িয়ে আমরা জানতে থাকি কিভাবে ইউটিউব থেকে আপনারা টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি ইউটিউব সম্পর্কে কোন ধারণা না থাকে তাহলে কোন সমস্যা নেই। পুষ্টি সম্পন্ন করুন তাহলে আপনাদের একটা ধারণা চলে আসবে কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন।

একটি উপায় কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন

তুমি বলে রাখি ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় এটা সবাই জানে। বর্তমানে সবার একটি ভুল ধারণা যে ইউটিউব থেকে শুধু এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করা যায়।এবার এই ভুল ধারণা একশন ছাড়াও আরো কয়েকটি মাধ্যম আছে যেখান থেকে আপনি টাকা ইনকাম করতে পারবেন। নিচে মাধ্যম গুলো উল্লেখ করা হলো:

 

কিভাবে পার্সোনাল ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করে

মনের মধ্যে শুধু চিন্তা থাকে কিভাবে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে টাকা ইনকাম করবেন? আমি বলব আপনি একদম সঠিক জায়গায় এসেছেন।
পোষ্টের মাধ্যমে আপনাদের বলব কিভাবে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে টাকা ইনকাম করতে পারবেন।
পার্সোনাল ইউটিউব চ্যানেল থেকে টাকা ইনকাম করতে হলে আপনাকে প্রথমে একটি ইউটিউবে একটি চ্যানেল খুলতে হবে। আর তারপরে আপনি যেই বিষয়টা সবথেকে ভালো পারেন সেই বিষয়গুলো নিয়ে এই গ্রুপে নিয়মিত ভিডিও আপলোড করবেন।
যখন তুই তোদের শর্তাদি পূরণ হয়ে যাবে তখন আপনাকে ভিডিও মনিটাইজেশন দিবে , তখন বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে আপনার টাকা ইনকাম করতে পারবেন।

ইউটিউব পার্টনার প্রোগ্রাম/ এডসেন্স থেকে আয়
অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয়
প্রোডাক্ট বিক্রি করে আয়
ফ্রিল্যান্সিং/ভিডিও এডিটিং সার্ভিস প্রদান করে আয়
স্পন্সরড কনটেন্ট থেকে আয়

এখন আপনার কিছু কিছু প্রশ্নের উত্তর দিয়ে ইউটিউব সম্পর্কে কিভাবে টাকা ইনকাম করা যায় এ বিষয়ে।

 

১, ইউটিউব চ্যানেল তৈরি করতে কি লাগবে

একটি সবথেকে সহজ প্রশ্নের উত্তর শুধু একটি জিমেইল ভাই আপনি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন।
২, ইউটিউব চ্যানেল কিভাবে তৈরি করবেন?
যদি জানা না থাকে কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন। আপনি গুগলে সার্চ দিবেন ইউটিউব দেখে তারপরে আপনার জিমেইল দিয়ে ইউটিউবে লগইন করে নেবেন। লগইন করার পর ব্রাউজার এর উপরে ডানপাশে ইউটিউব স্টুডিও তে গিয়ে ক্লিক করবেন। লেখা থাকবে ইওর চ্যানেল ক্রিয়েট। থেকে খুব সহজেই আপনি চ্যানেল ক্রিয়েট করে নিতে পারবেন। সমস্যা হয় তাহলে নিচে দেওয়া ভিডিওতে ভিডিওটি দেখতে পারেন।

৩, ইউটিউব মনিটাইজেশন শর্তাবলী কি কি?

ইউটিউব মনিটাইজেশন শর্তাবলী আপনাকে অবশ্যই পালন করতে হবে। শর্তাবলী পালন না করলে আপনাকে আপনার ভিডিওতে মনিটাইজেশন দিবে না। তোমার কাছে সত্য বলি হলো আপনাকে লাস্ট 12 মাসের মধ্যে 4000 ঘন্টা ওয়াচ টাইম এবং 1000 সাবস্ক্রাইব থাকতে হবে আপনার চ্যানেলে।

৪, কিভাবে ভিডিও মনিটাইজেশন করবেন

আপনার ভিডিওর যদি ইউটিউব এর দেওয়া সব শর্তাবলী পূরণ হয়ে থাকে তাহলে নিচে দেওয়া বিষয়গুলো ভালভাবে লক্ষ করেন তাহলে বুঝতে পারবেন কিভাবে আপনি ইউটিউবে ভিডিও মনিটাইজেশন করবেন।

প্রথমে ইউটিউব স্টুডিও তে ক্লিক করবেন।
বাম পাশের মেনু থেকে Monetization এ ক্লিক করবেন।
তারপর আপনার চ্যানেল মনেটাইজেশন বা ইউটিউব পার্টনার প্রোগ্রামের সাথে যুক্ত হওয়ার জন্য যোগ্য কিনা তার স্ট্যাটাস দেখতে পারবেন।
আপনার চ্যানেল মনিটাইজেশন এর জন্য উপযুক্ত হলে Apply Now বাটনে ক্লিক করে ইউটিউব পার্টনার প্রোগ্রামে যুক্ত হতে পারবেন।

 

স্পনসর থেকে কিভাবে আয় করবেন

যখন আপনার চ্যানেলে অধিক পরিমাণে ভিজিটর আসা শুরু করবে এবং আপনার ভিডিওটি অনেক মানুষ দেখবে। তখন বিভিন্ন বিজ্ঞাপন প্রতিষ্ঠান আপনার কাছে আসবে তাদের প্রোডাক্ট গুলো আপনার ভিডিওতে দেখানোর জন্য। এই তাদের প্রোডাক্ট আপনার ভিডিওতে দেখান যাতে আপনাকে তারা টাকা দিবে। থেকে আপনার ইনকাম হবে। সংসার থেকে প্রতিমাসে আপনি হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন।

এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

ইউটিউবে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন। মানুষ অনেকটা ইউটিউব এর ওপর নির্ভরশীল। ভিডিও দেখার মাধ্যমে ভিডিও ডেসক্রিপশন বক্সে আপনি যেকোনো ওয়েবসাইটের লিংক শেয়ার করার মাধ্যমে তারা ওই লিঙ্ক থেকে যেকোনো পণ্য ডাউনলোড করতে পারবেন। কি যে কোন প্রোডাক্ট কিনতে পারবেন। এখানে ঐ প্রোডাক্ট থেকে আপনার একটা পারসেন্টেন্স আপনার ব্যাংক একাউন্টে যুক্ত হবে। এই বলে অ্যাফিলিয়েট মার্কেটিং। এর মাধ্যমে আপনি লাখ লাখ ডলার ইনকাম করতে পারবেন প্রতিমাসে।

শেষ কথা

আপনাদেরকে বলতে চাই বলা যত সহজ করা তত সহজ নয়। কষ্ট করবেন সাকসেস আপনাকে ততই কাছে টানবে। অলস ব্যক্তি হন অথবা বসে সে বসে ভাবেন যে টাকা আপনার ঘরে চলে আসবে তাহলে কিন্তু আপনি বোকার স্বর্গে বাস করতে চান। কঠোর পরিশ্রম করতে হবে হতাশ হওয়া যাবে না। আপলোড দিবেন ইনশাআল্লাহ একদিন সফল হবেনই