কিভাবে আপনার কম্পিউটারটি অতি দ্রুত ফাস্ট কাজ করবেন

আপনি যখন আপনার কম্পিউটার চালান তো মনে হয় পাশের বাসার ... More

কিভাবে আপনার কম্পিউটারটি অতি দ্রুত ফাস্ট কাজ করবেন

আপনি যখন আপনার কম্পিউটার চালান তো মনে হয় পাশের বাসার বড় আপুর কম্পিউটার টা কি সুন্দর ফাস্ট কাজ করছে। আপনার মনের মধ্যে ইচ্ছে থাকতেই পারে আমার কম্পিউটারের মত কেন আমার কম্পিউটারটা এত ফাস্ট কাজ করছে না। মাঝে মাঝে অনেকেই এই বিষয়টা নিয়ে ডিপ্রেশনের ভোগে। কেন আপনি সবার মত এত দ্রুত যেকোন প্রোগ্রাম বা সফটওয়্যার অন করতে পারেন না। কেন আপনার ওয়েবসাইট টা এত সোলো কাজ করেন।

তো তাদের জন্য বলছি আর কোন নয় চিন্তা ভাবনা চলে আসুন আমাদের এই পোস্টটিতে উপর থেকে নিচ পর্যন্ত সম্পূর্ণ পড়ুন তাহলে আপনি বুঝা যাবেন কিভাবে আপনার কম্পিউটারটি অতি দ্রুত ফাস্ট কাজ করবেন।

আপনি যদি কোন সফটওয়্যার রান করেন তাহলে অন্য কোন সফটওয়্যার আর শান্তিতে ব্যবহার করতে পারছেন না। আপনি কোন প্রোগ্রাম চালু করে টেকনাফ থেকে তেতুলিয়া ঘুরে এসে দেখতে পেলেন প্রোগ্রামটি মাত্র চালু হলো। তাছাড়া কয় লাখ লাখ সমস্যা আপনার ওয়েবসাইটের বা কম্পিউটারে থাকতে পারে। তো তাদের জন্য বলছি এই পোস্টটি আপনাদের কে কিছু টিপস দিব যাতে করে আপনার কম্পিউটারটি আরো আগুনের মত ফাস্ট কাজ করতে পারে।

আপনাকে প্রথমে লক্ষ্য রাখতে হবে আপনার উইন্ডোজ অথবা মাদারবোর্ড জনিত কোন সমস্যা যেন না থাকে।

তারপর আপনি যা যা করবেন

 

Clean CPU

আপনি আপনার সিপিইউ টা ভালো করে পরিষ্কার করে নিল যাতে করে কোন মহিলা যদি থাকে তাহলে সব ক্লিন করে নেবে।

Checking Sata Cable

আপনি আপনার সিকিউরিটি ক্যাসিং খুলে সাটা ক্যাবল টা চেক করে নেন যেটা হার্ডডিক্স এর সঙ্গে মাদারবোর্ডের সাথে লাগানো থাকে। কোন রকম প্রবলেম থাকলে আপনি যত দ্রুত সম্ভব সেটি রিপ্লেস করার ব্যবস্থা করেন। যদি সমস্যা না থাকে তাহলে সেটি খুলে আবার লাগান এবং লাগানোর পূর্বে ভালো মত পরিস্কার করে রাখেন।

Checking Hard Disk

আপনার হার্ডডিস্ক ভালোমতো চেক করে নেন যেন কোন ফ্যাক্টর না থাকে। যদি ব্যাড সেক্টর থাকে তাহলে সেটি অতি দ্রুত রিমুভ করে নেন। ব্যাড সেক্টর না থাকে তাহলে আপনাকে ধন্যবাদ আপনি ভালোমতো খুলে আবার লাগিয়ে নিন।

Uninstall Unnecessary Programs

আপনার কম্পিউটারে যদি কিছু অপ্রয়োজনীয় প্রোগ্রাম থাকে তাহলে সেগুলো অতি দ্রুত সম্ভব আনইন্সটল করে দেন। ইন্সটল করতে হলে আপনার কম্পিউটার রিস্টার্ট বাটনে ক্লিক করুন তারপর কন্ট্রোল বাথরুমে যান তারপর আনইন্সটল প্রোগ্রাম এ ক্লিক করুন এরপর যেটি অকল্পনীয় সফটওয়্যার গুলো মাফ করে একবার আনইন্সটল করে দেন

System: Start >> Control Panel >> Uninstall a program

Disk Defragmentation

সারাদিনের অনেক অনেক কাজ করে যখন আপনার হার্ডডিক্স এর ডাটা এক গাছ থেকে অন্য টাকা দান গ্রহণ করেন তখন কিছু জায়গায় এলোমেলো হয়ে যায়। অথবা কিছু ফাঁকা জায়গার সৃষ্টি হয়। জন্য আপনার ড্রাইভারকে ভালোমতো কি দিন রাখা প্রয়োজন এতে কম্পিউটার অনেক ফাস্ট থাকেন।

System: Open “My Computer” >> Right click on any drive >> Properties >> Tools >> Then choose Defragment now.

Disk Cleanup and Remove Temporary Files

আমরা যখন কম্পিউটারে কাজ করি তখন আমাদের অপ্রয়োজনীয় কিছু মেমোরিতে ধারণ করে নাই অনেক ডাটা যেগুলো আস্তে আস্তে জমে অনেক বেশি হয়ে যায় এবং পরবর্তীতে আমাদের কম্পিউটারকে স্লো করে দেয়। এইজন্য আপনার প্রথম কাজ হবে ডিসপ্লে ঢুকে সেই ডাটা গুলো ডিলিট করতে হবে ধরে ধরে এতে কম্পিউটার ভালো কাজ করবে।

 

System:

1.Cleanup= Open “My Computer” >> Right-click on any drive >> Properties >> General >> Then choose Disk Cleanup now.

2. Remove Temporary files= Go To “Start” Button >> Then type in search for “Run” >> in run box type >> Type “temp” >> remove all file>> Again Type %temp %>> Remove All file >> Again Type “prefetch” >> Remove All file >> Again Type “recent” >> Remove All file.

Stop Update Programs

আপনার কম্পিউটার উইন্ডোজ দেওয়ার পরে কিছু সেটিং অথবা আপডেট পরিবর্তন করতে হবে। উইন্ডোজ দেওয়ার পর আপনার কনফিগারেশন যদি হয় তাহলে উন্নতি বিলম্ব না করে যত দ্রুত সম্ভব আপনার উইন্ডোজ আপডেট অপশন টি অফ করে দেবেন এতে করে আপনার কম্পিউটারটি ফাস্ট কাজ করবেন।

Use PC Cleaner and Checking Registry Error

অনেক সময় আপনার অনেক ফাইল আছে যেগুলো ড্যামেজ হয়ে থাকে আর সেগুলো আপনার কম্পিউটারের 16 হওয়ার আরেকটি কারণ। এর জন্য আপনাকে অবশ্যই পিসি ক্লিনের ব্যবহার করতে হবে আর এগুলো দিয়ে রেসটারি বাটনগুলো ধরে ধরে ক্লিন করতে হবে।

Install Anti-virus

আপনার কম্পিউটারের সব থেকে বড় বিষয় হচ্ছে উইন্ডোসের অ্যান্টিভাইরাস এক করা। প্রতিনিয়ত আমরা অন ইন্টারনেট থেকে যে ধরনের সফটওয়্যার গুলো নামায় তার মধ্যে অনেক ধরনের এন্টিভাইরাস থাকতে পারে। এর জন্য আপনাকে এন্টিভাইরাস এর ক্ষেত্রে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে। ভাইরাসের কারণে একটি কম্পিউটার ল্যাপটপ অথবা পিসি সবথেকে 16 হওয়ার মূল কারণ। আর এজন্যই আপনাকে ভালো মানের একটি অ্যান্টিভাইরাস ইনস্টল দিতে হবে।

Increase Ram

আপনার কম্পিউটারের র্যাম কম্পিউটার চালু হওয়ার উপর অনেকটা নির্ভরশীল। রাম যদি কম মনে হয় তাহলে আপনার কম্পিউটারে ভালো স্পিড পাবেন না এই জন্য ভালো মানের র্যাম্প কম্পিউটারের সঙ্গে লাগান যাতে করে আপনার কম্পিউটার টা আরো ফাস্ট কাজ করেন।

 

সব কথার এক কথা আপনার কম্পিউটার কিসের জন্য খুব সমস্যা করতেছে সেটা আগে খুঁজে বের করো তারপর সেই অনুপাত আপনি একশন নেম। আশাকরি আমাদের এই পোস্টটি পড়ে আপনার খুব ভালো লেগেছে। যদি কোন প্রশ্নের উত্তর থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আমাদেরকে জানান। ধন্যবাদ