এইচএসসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণ করবেন যেভাবে

গতকাল ১৩ ফেব্রুয়ারি সারাদেশের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশিত ... More

এইচএসসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণ করবেন যেভাবে

গতকাল ১৩ ফেব্রুয়ারি সারাদেশের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশিত হয়েছে। উক্ত ফলাফলে অনেকরই ভাল পরীক্ষা দেওয়ার পরেও আশানরূপ ফল আসেনি।

গতে এতে হতাশ হওয়ার কিছু নেই। যাদের প্রত্যাশিত ফল আসেনি তারা চাইলে ফলাফল আবার পুনরায় যাচাইয়ের আবেদন করতে পারবেন। এর জন্য ৭ দিনের সময় পাবে শিক্ষার্থীরা। শিক্ষা বোর্ডগুলো এই সময় সময় দিয়েছে।

এইচএসসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণ করবেন যেভাবে

আগামী ১৪-২০ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা ফল পুনঃনিরীক্ষণের এই আবেদন করতে পারবে বলে এক বিজ্ঞপ্তিতে জাননো হয়। ফল পুনঃনিরীক্ষণের আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে। এছাড়াও রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের ওয়েবসাইটে গিয়েও শিক্ষার্থীরা এসব তথ্য জেনে নিতে পারবে ।

ফলাফল পুনঃনিরীক্ষণ কী?

পরীক্ষার ফলাফল প্রকাশের পর, বাংলাদেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ড থেকে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীরা ফলাফল প্রকাশের পরে যদি মনে করেন তার ফলাফল প্রত্যাশিত হয়নি বা কোন শিক্ষার্থীদের মনে যদি অনিশ্চয়তা থাকে তাদের অনিশ্চয়তা দূর করতে খাতা পুনঃনিরীক্ষণ এর সুযোগ দিয়ে থাকে শিক্ষাবোর্ড গুলো। যা ‘ফলাফল পুনঃনিরীক্ষণ’, ‘বোর্ড চ্যালেঞ্জ’, ‘ফলাফল পুনঃমূল্যায়ন’, ‘HSC Rescrutiny Process’ ইত্যাদি নামে পরিচিত।

শিক্ষার্থীদের আবেদনের বোর্ড কর্তৃপক্ষ খাতা পুনঃমূল্যায়ন করে। এই প্রক্রিয়ায় বোর্ড থেকে যা করা হয় তা হলো, নম্বর গণনা কিংবা কোথাও নম্বর প্রদানে ভুল ভ্রান্তি হয়েছে কিনা সেসব বিষয় মিলিয়ে দেখা হয়। দেখে সংশোধন করা লাগলে সেটা করা হয়। আর যদি খাতা পুনঃমূল্যায়নের পরেও ফলাফলের কোন পরিবর্তন না হয় তাহলে শিক্ষার্থীদেী আগের ফলাফলই থাকে ।

জেনে নিন কীভাবে ফলাফল পুনঃনিরীক্ষণ করবেনঃ

ফলাফল পুনঃনিরীক্ষণ করতে পারবেন ঘরে বসেই এতে শিক্ষা বোর্ডে বা শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার কোনো প্রয়োজন নেই। চাইলে ঘরে বসেই আপনার নিজের মোবাইল থেকেই ফলাফল পুনঃনিরীক্ষণ এর জন্যে আবেদন করতে পারবেন। তার জন্যে যা যা লাগবে-

– টেলিটক সংযোগ সহ একটি মোবাইল ফোন। ( শুধুমাত্র টেলিটক আপারেটর থেকেই ফলাফল পুনঃমূল্যায়ন সম্ভব কিন্তু যাদের টেলিটক সিম নেই তাদের চিন্তার কিছু নেই, তারাও চাইলে অন্য কারো সিম ব্যাবহার করে অথবা ফলাফল পুনঃমূল্যায়ন এর আবেদন করে এ ধরণের কোন দোকান থেকেও আবেদন করতে পারবেন)

– মোবাইলে পর্যাপ্ত পরিমাণ ব্যালান্স (প্রতিটি বিষয়ের আবেদনের জন্যে মোবাইল থেকে আবেদন ফি বাবদ ১৫০ টাকা করে কেটে নেওয়া হবে।)

– আপনার সঙ্গে যোগাযোগের একটি ব্যক্তিগত নম্বর (বাংলাদেশের যে কোনো অপারেটরের নম্বর দিতে পারবেন)

এইচএসসি রেজাল্ট রিভিউ করতে এসএমএস করবেন যেভাবে-

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল নাম্বার থেকে পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে RSC বোর্ডের নামের প্রথম তিন অক্ষর রোল নম্বর বিষয় কোড লিখে Send করতে হবে 16222 নম্বরে।

উদাহরণ: ঢাকা বোর্ডের কোনো পরীক্ষার্থীর রোল নম্বর 123456 হলে এবং পরীক্ষার্থী আবেদন করতে চাইলে message অপশনে RSC Dha 123456 174 Send করতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএস-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN প্রদান করা হবে। এতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC Yes PIN Contact Number (যে কোন মোবাইল অপারেটর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।

উল্লেখ্য, পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের/পত্রের (যে সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে) জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে কমা দিয়ে বিষয়/পত্রের কোডগুলো আলাদা করে লিখতে হবে। যেমন পদার্থ ও রসায়ন দুটি বিষয়ের/পরের জন্য আপনার টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে RSC Dha Roll Number 174,175,176,177 লিখতে হবে।

এছাড়া প্রতি পত্রের জন্য আবেদন ফি ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা কেটে নেওয়া হবে। দ্বিপত্র বিশিষ্ট বিষয়ের একটি পত্রে কিংবা দুইটি পত্রে আবেদন করতে পারবে। ম্যানুয়েল কোন আবেদন গ্রহণ করা হবে না।

লেখা-পড়া ও চাকুরির নতুন নতুন আপডেট পেতে আমাদের ওয়েবসাইট ডিজিট করুন। ধন্যবাদ।